আপনার ওয়েবসাইট এর SEO ত্রুটিগুলো খুজে বের করুন খুব সহজেই, একটি সম্পূর্ণ গাইড ।

SEO এমন একটি বিষয় যা সমেয়ের সাথে সাথে প্রতিদিন পরিবর্তিত হচ্ছে। আরও সহজ ভাবে বললে বলতে হবে SEO হচ্ছে এমন কিছু ট্রিক্স বা আইডিয়া যার মাধ্যমে আপনার আপনার ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিনগুলোতে উপরের দিকে তুলবেন। ফলে প্রতিদিনি আবিষ্কার হচ্ছে নিত্য-নতুন সব SEO ট্রিক্স। এই পোস্টে আমি দূটা সাইট নিয়ে আলচনা করব, প্রথমটির মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ওয়েবসাইট এর SEO ত্রুটিগুলো খুজে বের করতে পারবেন এবং দ্বিতীয়টির মাধ্যমে আপনার সাইটের বা ডোমেইনের বিপরিতে সোসাল সাইটে কোন কোন লিংক খালি রয়েছে তা দেখে নিতে পারবেন! তিন নাম্বার SEO সম্পর্কিত কিছু ফ্রী সেমিনার বা কোর্সের সংবাদ!

 

প্রথম আলোচনা করব http://www.seoworkers.com নামক সাইটটি নিয়ে যেখান থেকে খুব সহজেই আপনি সার্চ করে জেনে নিতে পারবেন আপনার ওয়েবসাইট এর SEO ত্রুটিগুলো। এজন্য প্রথমে আপনাকে http://www.seoworkers.com -এ যেতে হবে এবং “Check a page” এই বক্সে আপনার ওয়েবসাইটের অ্যাড্রেস (http:// সহ) দিন এবং নিচের বক্সের প্রশ্নের উত্তর দিয়ে SUBMIT বাটনে ক্লিক করুন! বেছ এবার দেখে নিন আপনার আপনার ওয়েবসাইট এর SEO এর অবস্থা, কোথায় কি ভুল, কোনটা সঠিক কোনটা বেঠিক সব বুঝে যাবেন। অ ভাল কথা শুধু সাইট নয় এই seoworkers.com এর মাধ্যমে আপনি আলাদা আলাদা ভাবে জেনে নিতে পারবেন প্রতিটি পেজের SEO অবস্থা।

এবার আসি দ্বিতীয়টিতেঃ দ্বিতীয়ট সাইটটির নাম http://www.namechecklist.com আগেই বলেছি “দ্বিতীয়টির মাধ্যমে আপনার সাইটের বা ডোমেইনের বিপরিতে সোসাল সাইটে কোন কোন লিংক খালি রয়েছে তা দেখে নিতে পারবেন” শুধু যোগ করব এটুকুই যে শুধু দেখে নয় আপনি চাইলে এইখান থেকে বসেই রেজিস্টার ক্লিক করে সরাসরি ফেসবুক থেকে শুরু করে লিঙ্ক-ইন এর আইডি/পেজ খুলতে পারবেন। আর এই ব্যাপারটাও SEO এর জন্য যে খুব গুরুত্তপুর্ন তা হয়ত বা না বললেও চলবে। অর্থাৎ সোশাল সাপোর্ট একটা ওয়েবসাইট এর SEO এর জন মহা গুরুত্তপুর্ন বিষয় তা না বললেও চলবে তবে আর দেরি কেন এখানে ক্লিল করে দেখেনিন http://www.namechecklist.com টা কেমন?

তিন নাম্বারঃ এই বিষয়টা একদমি ভিন্ন উপরের দুটি থেকে। যেহুতু SEO শিখার জন্য তেমন কষ্ট করতে হয় না যেমন এই ব্লগে SEO ধারাবাহিক অনেক পোস্ট রয়েছে (এইখানে)। যা যে কেউ মনযোগ দিয়ে পড়লে এবং প্রাকটিস করলে খুব সহজেই বুজতে পারবে। তারপরও কিছু ফ্রী SEO কোর্স বা সেমিনার সম্পর্কে এইখানে দিচ্ছি। প্রথমেই বলব একটি নতুন ফার্ম যারা ফ্রি SEO এর উপর ১৬-২০দিনের একটি কোর্স করাচ্ছে ধানন্মন্ডি-তে, এখানে অনালাইনে রেজিস্টার করতে পারেন। দুই বাংলা সফট নামক একটি প্রতিষ্ঠান ফার্মগেটে অনলাইন SEO মার্কেটিং সম্পর্কিত একদিনের সেমিনার করাচ্ছে। (হলের বিপরীতে সম্পুর্ন অ্যাড্রেস নেই)। সবচেয়ে বেশী মজার ব্যাপার স্বয়ং বেসিস SEO এর উপর বা ভিবিন্ন অনলাইন মার্কেট প্যালেসের উপর নিয়মিত সেমিনার করছে, চোখ কান খুলা রাখলেই খবর পেয়ে যাবেন এখানে।

আশা করি প্রতিবারের মত এবারও বাংলাদেশই হবে অনলাইন মার্কেট প্লেসে SEO তে শ্রেস্ট। ভাল থাকবেন। ওহহো… আসলে শুরুতে সালাম দিতেই ভুলে গেছি তাই সবাই কে জানাই আসসালামু আলাইকুম, আপনি আবার সালামের উত্তর দিতে ভুলবেন না কিন্তু!

নতুন ফ্রিলেন্সারদের জন্য একটি পোস্ট না দেখলে মিস !

আজকে আমরা জানব Incentria  সম্পরখে Incentria এমন একটি Website  যেখান থেকে আমরা Pay To Click এবং  Microjob  ২টি-ই পাব Incentria Reliable Site এবং পেমেন্ট খুব ভাল দেয়। এখানে কাজ করতে গিয়ে কিছু কৌশল অবলম্বন করলে খুব ভাল ইনকাম করা যায়। যারা এর আগে Microworkers এ Microjob করে অভ্যস্ত তারা জানেন সেখানে কিছু problem আছে যেমন ছোট কাজ সবসময় থাকে না আবার পেমেন্ট উঠাতে ১০ ডলার হতে হয় কিন্তু Incentria ১ ডলার হলে ই তা তুলতে পারবেন। এছারা কাজ মুটামুটি থাকে সবসময় আর তার পর য় যদি সমস্যা হ্য় তাহলে Freelancer Zone তো আছেই। Freelancer Zone এর এমন অনেক মেম্বার আছে যারা কাজ করে না বা Microjob করে না শুধু Pay To Click করে বা খুব বেশি কাজ করে না Freelancer Zone তাদের কাছ থেকে কাজ নিয়ে আপনাকে দিয়ে দিবে এবং পেমেন্ট এর নিশ্চয়তা ও তারা ই দিবে। তো যাই হক এইবার মূল কথাতে আশা যাক –

কিভাবে Incentria তে Account Open করবেন তার আগে জেনে নিই Incentria তে একটু ভিন্ন ধরনের ক্যাপচা ব্যবহার করা হয় অনেকেই এই ক্যাপচা নিয়ে সমস্যায় পরেন তাই সমস্যায় পরার আগে দেখে নিন কিভাবে ক্যাপচা Solve করবেন নিচের ছবি থেকে।

 

Incentria এ Account Open করার জন্য এই লিঙ্কক্লিক করুন নিচের মত পেজ আশবে।

 

আমার মত সব কিছু Fill Up করুন আমি নিচে I Agree দিতে ভুলে গাছি উপরের ছবিতে আপ্নারা দিয়ে নিবেন এরপর ক্যাপচা দিয়ে Join Button এ ক্লিক করুন।

 

উপরের ছবির মত একটি পেজ আশবে এরপর আপনার মেইল এ লগিন করুন Confirmation Link এ ক্লিক করুন ব্যাস হয়ে গেল Incentria Account.

 

উপরের ছবিটি আপনার আকাউন্ট এর হোম পেজ এর ছবি এখানে আপনার আয়, কাজের এবং অনান্য বিবরনি পাবেন।
এখন কাজ শুরু করতে হলে-
Pay To Click কাজ শুরু করতে হলে উপরে View Adds Button এ ক্লিক করুন এখন নিচের পেজ এর মত একটি পেজ আসবে।

 

প্রতিদিন সাধারানত Incentria ১২/১৪ টি কাজ দিয়ে থাকে তবে প্রথম দিন  Pay To Click কাজ একটু বেসি দেওয়া থাকবে। খেয়াল করুন পেজ এ ৪ টি কলাম আছে প্রথম টি Title পরের টি Time(s) মানে পেজ টিতে আপনাকে কত সময় ব্যয় করতে হবে,  তারপরের টি PPC সোজা কথায় এর মানে কত টাকা পাবেন এই ক্লিক টির জন্য শেষের টি Target ।  Pay To Click Ad এ ক্লিক করার পরে নিচের পেজ এর মত পেজ আশবে।

 

সম্পুর্ন পেজটি আপনার ব্রাউজার এ লোড হয়ার পরে দেখবেন পেজটির উপরের অংশ এর দিকে লক্ষ করবেন দেখবেন পেজ টি উপরে লোডিং হচ্ছে এমন দেখা যাবে। এর পর নিচের পেজ এর মত ক্যাপচা আশবে।

 

সঠিক ক্যাপচা তে ক্লিক করার সাথে সাথে আপনার Account এ Balance জমা হয়ে যাবে ।

এইবার হল Microjob, Microjob কে Incentria তে বলা হয় Sing up offer ত যাই হক এই কাজ পেতে আপনাকে
ডানদিকের member panel থেকে Earning Area তে ক্লিক করতে হবে এবং নিচের পেজ এর মত পেজ আশবে।

 

এখান থেকে Offer & Task select করুন । এখন নিচের পেজ এর মত পেজ আশবে ।

 

পেজ টি অনেক লম্বা তাই সুম্পূর্ন পেজ এর ছবি দিলাম না। এইখানে থেকে আপনার পছন্দ মত কাজ নির্বাচন করুন। নিচের পেজ এর মত পেজ আশবে এখন।

 

এইখানে Instruction এর নিচে কাজ কভাবে বায়ার চায় তা পাবেন অবশ্যই সেই অনুসারে কাজটি শেষ করে নিচের Fill in the required information. এ গিয়ে Username এবং অন্যকিছু চাইলে তা দিয়ে দিন। আর হ্যা অবশ্যই বায়ার যেই লিঙ্ক দিবে অই লিঙ্ক এ ক্লিক করে কাজ(sing-up) করবেন .

এই ব্যাপারে আরো টিটোরিয়াল Freelancer Zone থেকে পাবেন। তবে কাজ করতে গিয়ে কিছু সাবধানতা রাখবেন।

১. সবসময় Fake Name Use করবেন কারন এক সাইট এর sign up কাজ অনেক বার আশে আর তাই IP change করে কাজ করবেন।
২. ভাল আয় করতে চাইলে প্রতিদিন ১০ টি করে কাজ করবেন।
৩. Freelancer Zone এর Admin দের কাছ থেকে পরামর্শ নিন।

এই রকম আর একটি সাইট হল Clicksia এটি একদম এক ই রকম এই লিঙ্কক্লিক করুন Clicksia তে Join করার জন্য।

যারা আমাদের গ্রুপ এ যয়েন করতে চান তারা এই লিঙ্কক্লিক করুন । এবং আমাদের Facebook Page এ জয়েন করুন ।

আমাদের গ্রুপ সম্পরখে জানুন আমাদের ব্লগ থেকে !!

ফ্রীতে আপনার ওয়েব সাইট ২০০ searce engine এ সাবমিট করুন | আর প্রতিদিন নিন প্রচুর পরিমাণে ভিজিটর

সার্চ ইঞ্জিন কি?

সার্চ ইঞ্জিন কে তথ্য খোঁজার যন্ত্র বলতে পারেন। ধরুন আপনার আম সম্পর্কে জানার দরকার বাংলাতে এবং ইংরেজিতে। আপনি কোন সার্চ ইঞ্জিনে গিয়ে Mango লিখে সার্চ করলে আম সম্পর্কে তথ্য এনে দেবে। সেখান থেকে আপনি আম সম্পর্কে জানতে পারবেন। আবার যদি বাংলাতে জানার দরকার হয় তাহলে “আম” লিখে সার্চ করলে আম সম্পর্কে তথ্য পাবেন।

আবার ধরুন আপনার আমের ছবি দরকার। ঠিক একইভাবে Image Search এ গিয়ে আপনি একইভাবে আমের হরেক রকম ছবি পেতে পারেন। এভাবে সার্চ ইঞ্জিন থেকে আমরা উপকৃত হয়ে থাকি।
সার্চ ইঞ্জিন আমার সাইট কিভাবে খুঁজে পায়?

প্রত্যেকটি সার্চ ইঞ্জিনের একটি করে প্রোগ্রাম আছে। যেটি সব ওয়েবসাইটে ভিজিট করে সংরক্ষণ করতে থাকে তার ডাটাবেজে। এই প্রোগ্রামকে বলে “বট” “BOT” বা রোবটএই ডাটাবেজ থেকেই সার্চ ফলাফল দেখায়। এই বটগুলো আপনার সাইটের কিওয়ার্ড ও কনটেন্ট এর উপর ভিত্তি করে তাদের ডাটাবেজে অর্ন্তভুক্ত করে। এজন্য সঠিক কি-ওয়ার্ড ব্যবহার করা উচিত। এ সম্পর্কে আগের পোস্টে বলেছি।
বট কে আমার সাইট চিনিয়ে দিব কিভাবে?

আপনার সাইট যদি সার্চ ইঞ্জিনের সার্চ রেজাল্টে দেখাতে চান তাহলে অবশ্যই আপনাকে আপনার সাইটটি বট দিয়ে ভিজিট করাতে হবে বা সার্চ ইঞ্জিনে সাইটটি সাবমিট করতে হবে।
এখানে এক ক্লিকে প্রায় ২০০ searce engine এ submit হবে |
submit now |

http://www.techtunes.com.bd/seo/tune-id/216908

SEO Experts দের জন্ন্যে কিছু শিক্ষনীয় টিপস ।( নতুনদের ও কাজে লাগবে)

হেল্লো ভাই ও বোনেরা।
সবাইকে সালাম আদাব জানিয়ে আমার ১ম টিউন টি শুরু করতেছি। আমি অনেক দিন ধরে TechTunes করব ভাবতেছি কিন্তু কোন Topic  নিয়া টিউন করব পাইতেছিলাম নাহ, এখন পাইলাম এন্ড টিউন করার জন্ন্যে প্রস্তুত হইলাম। এখন আজাইরা পেছাল না পাইরা কাজের কথায় আসি। ১ বছর আগে থেকে SEO এর কাজ করতাছি But অনেক কাজ পাউল করছি। আমরা অনেকে এবং যারা NEW SEO Worker তারা অনেকে বাল্ক(MASS) লিঙ্ক বুইল্ডিং করি(আমিও করতাম)। কিন্তু ২০১৩ এ গোগল SEO এর উপর Analyzed করে দেখা গেছে যে, বাল্ক লিঙ্ক বুইল্ডিং ব্লাক-হাট SEO এর ভিতরে পরে।

ফুলসাইট SEO এরজন্ন্যেকিছু Special টিপস

 

SEO TIPS FOR FULL SITE

 আমরা অনেকে বিশেষ করে যারা Freelancing এ SEO করি, তারা ফুল সাইট ওফ-পেজ SEO করার কাজ পাই। তারা অনেক সময় আজাইরা লিঙ্ক বানাই বাট তখন তারাতারি Result পাওয়া অসম্বভ। আপনি নিজেই ভেবে দেখেন, ক্লায়েন্টরা যদি অনলাইন থেকে ব্যাকলিঙ্ক কিনে তখন তারা অনেক বেশি লিঙ্কস পাবে অল্প মুল্যে LIKE- SEOeStoreETC. কিন্তু তারা কি বুকা যে আমাদের কাছ থেকে অনেক মুল্যে অল্প লিঙ্কস মেকইক করাবে, কিন্তু নাহ। তারা সাধারাণত জানে যে, Links Quality is Better than Quantity. তাই তারা আমাদের মত ফ্রিলেন্সারদের দিয়ে কাজ করিয়ে HIGH QUALITY লিঙ্কস মাকে করায়, এখন যদি আমরাও এই সব ব্যাকলিঙ্ক কম্পানিদের মত Links মেইক করে দেই তাহলে Client এর লাভ কি ?…
মনে করুন, আপনি একটি .co.uk ডোমেইন এর সাইট এর জন্ন্যে কাজ করতেছেন, তাহলে আপনাকে Related কিওয়ারড .co.uk ডোমেইন এর সাইট এ লিঙ্ক বানাই, So ১ম পেজ পাওয়া খুব সহজ অতি কম লিঙ্ক দিয়ে। এখন প্রশ্ন হচ্ছে এইটা যে কি করে .co.uk ডোমেইন এর ব্লগ খুজে বের করবেন।
এর জন্ন্যে প্রথমে আপনাকে GOOGLE.COM এ যেতে হবে। তারপর – Blog Tips inurl:.co.uk লিখে Search করেন দেখেন যে, সব Results গুলা .co.uk এর ডোমেইন এর সাইট বের হইছে, এখন তহ আপনি বুজে ফেলেছেন যে Blog Tips এর জায়গায় অন্ন্য কোন Keyword দিয়ে Search করে দেখেন ওই Keyword এর .co.uk ডোমেইন এ Results বের হইছে, এখন যদি আপনার Client এর ডোমেইন অন্ন্য কিছু হয় তাহলে inurl:এর পরে ডোমেইন তা লিখুন তাহলে Easily Results পাবেন।
আরেকটি টিপস হচ্ছে-
আপনার কম্পিটিটর সাইট এর ব্যাকলিঙ্ক ছেক করে অই সাইট গুলাতে লিঙ্কস মেইক করা। যেমন- আমার কম্পিটিটর সাইট হচ্ছে http://www.Reachli.com

 

ওয়েবরাঙ্ক টুলবার দিয়া আমি আমার কম্পিটিটর সাইট এর লিঙ্কস গুলা দেখতে পারি।

 এখানে দেখেন যে, আমি “WEB RANK TOOLBAR” টোলবার ইউস করে অন্ন্য সাইট এর লিঙ্কস বুইল্ডিং গুলা দেখতাসি। এখন আপনি অইখান থেকে দেখে  আমিও আমার কম্পিটিটর এর সাইট এর লিঙ্কস করা সাইটে লিঙ্কস দিলে খুব তারাতারি রাঙ্ক পাওয়া থেকে শুরু করে Quality ফুল লিঙ্কস পাবেন যা আপনার সাইট কে Heavy করবে।
এখন আমার আর লেখতে ইচ্ছা করতাসে নাহ। হাত বেদনা করতাসে। So আজকে এই পর্যন্ত। যদি ভাল Response এন্ড উৎসাহ পাই তাহলে In Sha Allah খুব তারাতারি আরও টিপস নিয়ে হাজির হব।

———
সময় পেলে আমার সাইট এ ঘুরে আসবেন। অইখানে অনেক SEO Tips নিয়া আলোচনা করা হইছে। কিন্তু English এ।
আমার সাইট- Tom Fanelli

Facebook এ আমি- Tarzan Ra John

 

Thanks a Lot for Reading and I’m waiting for response

আসুন একটু কষ্ট করে আয় করি (নতুন এবং অনলাইন আয়ের উপর আগ্রহীদের জন্য)

 

 

অনলাইনে আয়ের জন্য যারা পিটিসি সাইট এর উপর ভরসা করেছিলেন তারা নিশ্চয়ই টিভি এবং পত্র-পত্রিকা থেকে জানতে পেরেছেন ক্লিক করে আয় করা শুধু বাস্তবে কেন, স্বপ্নেও সম্ভব না। যারা এমনটি ভেবেছিলেন তারা আসলে দুঃস্বপ্ন দেখেছিলেন। অনলাইন এ আয় করা যায় সত্যি কিন্তু ভাই আপনি কাজ করবেন না আর আপনাকে টাকা দেবে এত উদার স্বয়ং বিল গেট্‌স ও হতে পারবেনা। তাই যারা অনলাইন আয়ে আগ্রহী কিন্তু তেমন কাজ পারেন না তাদের জন্য আজ আমি একটি সহজ কাজের সন্ধান দিতে এসেছি।

আপনারা ডাটা এন্ট্রি এর নাম শুনলেও শুনে থাকতে পারেন। ক্যাপচা এন্ট্রি এমনি একটি কাজ। আপনি হয়ত অনেক ওয়েবসাইট এ রেজিস্ট্রেশান করতে গিয়ে দেখে থাকবেন আপনাকে একটি ছবি দেয়া হয় এবং সেখানে যা লিখা থাকে তা লিখতে বলা হয়। ক্যাপচা এন্ট্রির কাজটি ঠিক এটাই।

এখন আসি আপনি কোথায় এই কাজ করবেন? আমি আপনাকে একটা বিশ্বস্ত সাইট এর সন্ধান দিব। আপনি প্রথমে এখা্নে যান। উপরে বাম এ FREE SIGNUP এ ক্লিক করুন-

এরপর যে রেজিস্ট্রেশন ফর্মটি আসবে সেটি সঠিকভাবে পূরণ করে সাবমিট করুন। আপনার ইমেইল এড্রেস এ একটি মেইল যাবে সেটি ভ্যারিফাই করুন।  এবার আপনার অ্যাকাউন্ট এ লগিন করুন। তাহলে নিচের মত একটি পেজ আসবে-

এখানে আপনি আপনার অ্যাকাউন্ট এর বর্তমান অবস্থা দেখতে পারবেন। আয় শুরু করার জন্য উপরের লাল চিহ্নিত Solve Images অপশন এ ক্লিক করুন। আপনি প্রতিটি ক্যাপচার জন্য ১৫ সেকেন্ড সময় পাবেন। কম হয়ে গেল? ভাই শুধু মাউস দিয়ে ক্লিক করে কিছু তো পাননি বরং আপনার যেটুকু টাইপিং স্পীড ছিল তাও শেষ করে ফেলেছেন। এবার একটু ঝালাই করুন।

এবার আসি আয়ের কথায়। আপনি প্রতি ১০০০ ক্যাপচা এন্ট্রির জন্য সর্বোচ্চ ১.৩৫ ডলার পাবেন যা আপনি Western Union Money Transfer অথবা PayPal অথবা Liberty Reserve এর মাধ্যমে নিতে পারবেন। আপনার টাইপিং স্পীড ভাল হলে আপনি এক ঘণ্টাতেই ১০০০ ক্যাপচা টাইপ করতে পারবেন।

আর এখানে আপনি রেফারাল এর মাধ্যমেও আয় করতে পারবেন। এজন্য প্রথমে আপনাকে রেফারাল লিংক জেনারেট করতে হবে। নিচের দেখানো চিত্রের মত Affiliates থেকে Codes এ যান-

যে পেজটি আসবে সেখান থেকে নিচের মত ADD NEW CODE অপশন এ ক্লিক করুন-

এরপর যে পপ-আপ আসবে সেখানে Save Code অপশন এ ক্লিক করুন। এবার আপনার একটি কোড জেনারেট হবে যা আপনি দেখতে পারবেন। এখন আপনার রেফারাল লিংক হবে- http://www.protypers.com/?id=YOUR_CODE । এখানে YOUR_CODE এর জায়গায় আপনার কোড টি বসিয়ে দিন। যেমন যদি কোড হয় 123 তবে রেফারাল লিংক হবে- http://www.protypers.com । এই লিংক দিয়ে আপনার বন্ধুদের রেজিস্ট্রেশন করতে বলুন। এতে তাদের যা আয় হবে তার একটি অংশ আপনি পাবেন।

অনেক সময় নিয়ে টিউন টি করলাম। কেমন হল আপনারাই ভাল বলতে পারবেন। টেকটিউনস পরিবারের সবাইকে আমার আন্তরিক শুভেচ্ছা ও টিউন টি কষ্ট করে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

 

~~আল্লাহ হাফেজ~~

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s